Sunday, March 20, 2016

অস্ট্রেলিয়া দুটি দলই তাদের প্রথম ম্যাচ হেরেছে।

টি২০ বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া দুটি দলই তাদের প্রথম ম্যাচ হেরেছে। বাংলাদেশ পাকিস্তানের কাছে এবং অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের কাছে পয়েন্ট হারায়। এই ম্যাচে যারা হারবে বিশ্বকাপ থেকে তাদের বিদায় নিশ্চিত হয়ে যাবে। তাই দুই দলের কাছেই এই ম্যাচ বাঁচা-মরার এবং টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। দুদলের জন্য টিকে থাকার লড়াই হলেও ব্যাঙ্গালুরু ম্যাচ বাংলাদেশের জন্য আবেগেরও।
অস্ট্রেলিয়া ম্যাচ সামনে রেখে এক কঠিন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। বোলিং অ্যাকশন সন্দেহে দলের সেরা দুই বোলার তাসকিন আহমেদ ও আরাফাত সানিকে নিষিদ্ধ করেছে আইসিসি। যার ফলে হতাশ পুরো বাংলাদেশ শিবির। তাই সবকিছু মিলিয়ে ‘কষ্ট-আবেগ-প্রতিশোধ-চিন্তা’- এসব নিয়েই এই ম্যাচে খেলতে নামবে টাইগাররা। আর মাঠেই সবকিছুর কড়া জবাব দেওয়ার প্রতিজ্ঞা টাইগারদের।
দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কঠিন ম্যাচে কঠিন এক জবাব মাঠেই দিতে চায় বাংলাদেশ। তাসকিন-সানিকে হারানোর কষ্ট কতোটা সেটা আগের দিন সংবাদ সম্মেলনে বুঝিয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।
তবে বাস্তবতা মেনে নিয়ে ম্যাচ জয়ের লক্ষ্য থেকে এক চুলও নড়েনি টাইগাররা। অধিনায়ক মাশরাফির কথায় সেটা স্পষ্ট। টাইগার অধিনায়ক বলেন, ‘আমরা অবশ্যই মাঠে নামবো জয়ের জন্য। সেটা প্রতিপক্ষ যে দলই হোক না কেন। আমাদের প্রথম কাজই হবে জয়ের জন্য মাঠে নামা। আমি সবার দিকেই তাকিয়ে আছি। দলের সবার ছোট ছোট কন্ট্রিবিউশনে বিশেষ করে টি-টোয়েন্টি ম্যাচে জেতা যায়। আমি প্রত্যেকটা খেলোয়াড়ের দিকে তাকিয়ে আছি।’
তিনি আরো বলেন, ‘ ঘরের দু’জন ছেলের যদি সমস্যা হয়, আপনি যে কোনো কাজই ভালোভাবে করতে পারবেন না। সেই উদ্যমটা আর পাবেন না। আমাদের কাছে জিনিসটা এখন ওই রকম। আমাদের মানসিক অবস্থা এখন ওইরকম নেই। সবাই দেখলেই বুঝতে পারবেন। কিন্তু আমরা অবশ্যই মাঠে নামবো, যতটুকু স্প্রিট নিয়ে এর আগের ম্যাচগুলোতে আমরা মাঠে নেমেছিলাম। কোনো কমতি হবে না।’
অন্যদিকে, অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথও বেশ গুরুত্বের সাথে নিচ্ছেন এই ম্যাচ। স্মিথ চান এই ম্যাচে আগের ভুলগুলো ঠিক করে নিতে। তিনি বলেন, ‘আমাদের তাড়াতাড়ি পরের ম্যাচে ঘুরে দাঁড়াতে হবে। বাংলাদেশের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে ম্যাচটি গুরুত্বপূর্ণ। আমি দল নিয়ে সন্তুষ্ট ও আশাবাদী, তারা ভালো কিছু করতে পারবে।’
অসি অধিনায়কের মতে, আগের ম্যাচের ভুলগুলো করা যাবে না। সাত থেকে ১৫ ওভাবের মধ্যেই খেলার ধরণ পাল্টে যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। আর বাংলাদেশ দলে এখন অনেক ম্যাচ উইনার খেলোয়াড় রয়েছে সে ব্যাপারেও সতর্ক থাকতে হবে।
এই ম্যাচে বাংলাদেশ দলের হয়ে লাইমলাইটে থাকবেন তামিম ইকবাল। বাছাইপর্বের তিন ম্যাচে এক সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরি করেছেন ইনফর্ম এই ব্যাটসম্যান। দেশের হয়ে প্রথম টি২০ সেঞ্চুরির পর নাম লিখিয়েছেন এক হাজারি রানের ক্লাবে।
এছাড়া চলতি বছর টি২০তে ৪৩’র বেশি গড়ে চার শতাধিক রান করা সাব্বিরও থাকবেন নজরে। সেই সাথে থাকবেন দুরন্ত ফিনিশার মাহমুদুল্লাহ রিয়াদ ও গত ম্যাচেই দ্বিতীয় বাংলাদেশী হিসেবে এক হাজারি ক্লাবে নাম লেখানো সাকিব আল হাসান। থাকবেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৪৭ রানের ইনিংস খেলা মুশফিকুর রহিমও।
অস্ট্রেলিয়ার হয়ে লাইমটাইটে থাকবেন অধিনায়ক স্টিভ স্মিথ। দুরন্ত ফর্মে থাকা ও মিডল অর্ডার ব্যাটসম্যান গত কয়েকটি ম্যাচে রান না পাওয়ায় এই ম্যাচে জ্বলে উঠতে পারেন। বাংলাদেশের বোলারদের জন্য আতঙ্ক হয়ে দেখা দিতে পারেন ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন ও গ্লেন ম্যাক্সওয়েল।
মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার জয়-পরাজয়ের হিসাবে এগিয়ে অজিরাই। ওয়ার্নার-ওয়াটসনদের বিপক্ষে ওয়ানডেতে একটি জয় থাকলেও তিনটি টি২০ ম্যাচের সবকটিতেই হারের স্বাদ পেতে হয়েছে টাইগারদের। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমসের প্রেডিকশনেও এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া।
তবে মাঠে নামার আগে একটা জায়গায় এগিয়ে বাংলাদেশ। সর্বশেষ খেলা পাঁচ ম্যাচে অস্ট্রেলিয়ার দুই জয়ের বিপরীতে বাংলাদেশের জয় তিনটিতে।দুই দল সর্বশেষ মুখোমুখি হয় ২০১৪ আসরের সুপার টেনের ম্যাচে। আরেকটা জায়গায় সুবিধাজনক অবস্থানে থাকবে বাংলাদেশ।
টাইগারদের কোচ চন্দিকা হাতুরাসিংহে যখন নিউ সাউথ ওয়েলসের কোচ ছিলেন, সে সময়টাতে স্মিথ ছিলেন তার শিষ্যদের একজন। তাই তার পরিকল্পনা ব্যাপারে ভালোই জানা রয়েছে হাতুরাসিংহের।
এই ম্যাচে বাংলাদেশ দলে একাধিক পরিবর্তন হতে পারে। তাসকিন-আরাফাত না থাকায় অধিনায়ক মাশরাফি জানিয়েছেন, ২০% ফিট থাকলেও মুস্তাফিজকে খেলানো হবে। সেই সাথে দলে ফিরতে পারেন আবু হায়দার রনি ও নাসির হোসেন।
বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া দলে এক বা দুটি পরিবর্তন আসতে পারে। এই ম্যাচে একাদশে ফিরতে পারেন ওপেনার অ্যারন ফ্রিঞ্চ। আর স্পিনার অ্যাস্টন অ্যাগারের জায়গায় নেওয়া হতে পারে পেসার কাটলার নেইলকে।
ব্যাঙ্গালুরুর পিচে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচ হতে যাচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ম্যাচ। রোববার একই গ্রুপের ম্যাচে এখানে মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। ওই ম্যাচে বলে টার্ন পেয়েছেন স্পিনাররা। তবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের পিচে সামান্য ঘাস থাকবে বলে আভাস দিয়েছেন অজি অধিনায়ক। সেটা হলে কিছুটা সুবিধা পাবেন দুদলের পেসাররাও।
ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামীতে টি২০'র সর্বোচ্চ স্কোর ৫ উইকেটে ১৩৪ রান। এই রান করেও স্বাগতিক ভারতের বিপক্ষে ১ রানে জিতেছিল পাকিস্তান। দ্বিতীয় সর্বােচ্চ ইনিংস ১২৭। যেটা গতকালই শ্রীলঙ্কার করা ১২২ রানের জবাবে করেছিল ওয়েষ্ট ইন্ডিজ। এটি আবার সর্বনিম্ন স্কােরও।
বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের আগে এখনো কোনো বৃষ্টি বা ঝড়ের আভাস নেই। তবে প্রচন্ড গরম থাকতে পারে। ওয়েদার ডটকমের সূত্রানুযায়ী ব্যাঙ্গালুরুতে আজ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রির বেশি।
সম্ভাব্য বাংলাদেশ একাদশ:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, আল-আমিন হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন ও নাসির হোসেন।
সম্ভাব্য অস্ট্রেলিয়া একাদশ: স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যারন ফ্রিঞ্চ, উসমান খাজা, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, পিটার নেভিল, শেন ওয়াটসন, কাটলার নেইল, জেমস ফকনার ও জস হ্যাজেলউড।
এরকম আরও
প্রত্যয়ী বাংলাদেশের সামনে বিপজ্জনক আয়ারল্যান্ড
২৫ বছর পর ইডেনে বাংলাদেশ
স্বপ্নের মাঠে স্মরণীয় দিনের অপেক্ষা
মুস্তাফিজের উন্নতিতে সন্তুষ্টি, জয়ে ফেরার প্রত্যয়
ক্রিকেটের নন্দনকাননে স্নায়ুচাপের অগ্নিপরীক্ষা
তাসকিনকে নিয়ে ব্যাখ্যা দেয়নি আইসিসি
মাশরাফির কষ্টে অশ্রুসিক্ত বাংলাদেশ

No comments:

Post a Comment