Monday, March 21, 2016

চালু হতে যাচ্ছে নতুন যানবাহন ‘

এবার ভারতে চালু হতে যাচ্ছে নতুন যানবাহন ‘পড’। যাত্রীদের দ্রুত গন্তব্যে পৌঁছে দিতেই এই উদ্যোগ ভারতীয় জাতীয় সড়ক কর্তৃপক্ষের। এই যানবাহনে আকাশে ভেসে দ্রুত পৌঁছানো যাবে গন্তব্যে।
সড়ক পথে যাতায়াতে যেখানে ট্র্যাফিক জ্যাম সহ নানা বাধা সময় মতো গন্তব্যে পৌঁছতে দিচ্ছেনা, আবার অল্প দূরত্বের জন্য ফ্লাইটও মেলে না। সেক্ষেত্রে অল্প দূরত্বের গন্তব্য দ্রুত এবং নাগালে থাকা খরচের মধ্যে অতিক্রম করতে পড বেশ ভাল যান। আবার
জাতীয় সড়ক বরাবর বা অন্য কোনও রাস্তার সমান্তরাল ভাবেই পড চলবে। কিন্তু রাস্তা দিয়ে নয়, চলবে আকাশপথে।
উঁচু পিলারের মাথার উপরে বসানো হবে রেল। সেই রেল বেয়ে চলবে পড। একের পর এক পড খুব অল্প সময়ের ব্যবধানেই রওনা দেবে নির্দিষ্ট রুটে। ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে ছুটবে। একটি পডে সর্বোচ্চ পাঁচ জন যাত্রী উঠবেন। নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর আগে বিভিন্ন স্টেশনে থামতে থামতে যাবে পড, যাতে যাত্রীরা সুবিধা মতো নামতে বা উঠতে পারেন। কেউ ইচ্ছা করলে একটি পড একাও ভাড়া করতে পারেন। সেই পড তাকে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেবে সরাসরি। মাঝে কোথাও থামবে না।
এই ব্যবস্থার আর এক নাম পার্সোনাল র্যা পিড ট্রানজিট বা পিআরটি। দিল্লি এবং গুড়গাঁওয়ের মাঝে ১৩ কিলোমিটার পথে প্রাথমিক ভাবে পিআরটি ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের জাতীয় সড়ক কর্তৃপক্ষ। যাত্রাপথে মোট ১৬টি স্টেশন থাকবে। যাত্রীদের মাঝপথে নামানো এবং ওঠানোর ব্যবস্থা যেমন থাকবে, তেমনই পড রিজার্ভ করে সরাসরি গন্তব্যে পৌঁছনোর ব্যবস্থাও থাকবে।
এপ্রিল মাসেই এই পড বা পিআরটি প্রকল্প গড়ে তোলার জন্য টেন্ডার হচ্ছে। এক বছরের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পে খরচ হচ্ছে ৮৫০ কোটি রুপি। পরবর্তীতে অন্যত্রও পড ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে তাদের।

No comments:

Post a Comment